খুলনা, বাংলাদেশ | ১০ আশ্বিন, ১৪৩১ | ২৫ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  বাইডেন-ইউনূসের ‘বিরল’ বৈঠক : অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থনের আশ্বাস যুক্তরাষ্ট্রের

ডেঙ্গু পরিস্থিতি : আট মাসের চেয়ে বেশি রোগী সেপ্টেম্বরের ২৫ দিনে

গেজেট ডেস্ক

ডেঙ্গু আক্রান্ত হয়ে সেপ্টেম্বরের ২৪ দিনে সারাদেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ হাজার ৮৬০ জন, যা আগের আট মাসের চেয়েও বেশি। গত ১ জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ১২ হাজার ৮৫০ জন। এর মধ্যে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়েছে। এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৮০১ জন। আজ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নতুন শনাক্তদের নিয়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ৭০১ জনে। তাদের মধ্যে ১৩৬ জনের মৃত্যু হয়েছে। নতুন মারা যাওয়া তিনজনের একজন ঢাকা উত্তর ও বাকি দু’জন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা।

আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ২৬৮ জন রয়েছেন। এ ছাড়াও ঢাকা বিভাগে ২০৮ জন, চট্টগ্রাম বিভাগে ১২৬, বরিশাল বিভাগে ৫৫, খুলনা বিভাগে ৬১, ময়মনসিংহ বিভাগে ২৭, রাজশাহী বিভাগে ৩৭, রংপুর বিভাগে ১৭ এবং সিলেট বিভাগে দু’জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ৬২ দশমিক ৮০ শতাংশ পুরুষ এবং ৩৭ দশমিক ২০ শতাংশ নারী। এ ছাড়া এখন পর্যন্ত মৃত ১৩৬ জনের মধ্যে ৫২ দশমিক ৯০ শতাংশ নারী এবং ৪৭ দশমিক ১০ শতাংশ পুরুষ।

এদিকে মঙ্গলবার রাজধানীর নয়াবাজারের নবাব সিরাজউদ্দৌলা পার্ক ও আহমেদ বাওয়ানি একাডেমি স্কুল অ্যান্ড কলেজ এলাকায় মশার ওষুধ ছিটানো ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শন করেন স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ।

এ সময় তিনি বলেন, দেশে এবার ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কম হলেও তাতে সন্তুষ্ট হওয়ার কিছু নেই। সংক্রমণ দ্রুত বাড়ছে, এটাই চিন্তার বিষয়। সংক্রমণ রোধে দুটি বিষয় খেয়াল রাখতে হবে। একটি হলো চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, লার্ভিসাইডিংয়ের ওষুধ দেওয়া ও ফগিং করা। আরেকটি হলো জনগণকে সচেতন করা।

স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, ডেঙ্গুবিষয়ক সমস্যা সম্পর্কে সবাই জানেন। প্রতি বছরই এটা নিয়ে মহড়া হয়। তবে শুরু থেকেই বিষয়টি নিয়ে কাজ করতে হবে। যখনই ডেঙ্গু বাড়তে থাকে, তখন আমরা হইচই করি। নানারকম কার্যকলাপ দেখাই। যদি গোড়া থেকেই পদক্ষেপ নেওয়া হয়, শুরু থেকে আমরা প্রত্যেকে সচেতন হই, তাহলে ডেঙ্গু সংক্রমণ কমবে।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!